হোম পৃষ্ঠা / সংবাদ / আমাদের মিলিত চেষ্টা এবং সঠিক পরিকল্পনা নোয়াখালীকে গড়ে তুলতে পারে এক পরিকল্পিত নগরী

আমাদের মিলিত চেষ্টা এবং সঠিক পরিকল্পনা নোয়াখালীকে গড়ে তুলতে পারে এক পরিকল্পিত নগরী

নোয়াখালী জেলা বাংলাদেশের সবচেয়ে সমৃদ্ধ ও সম্ভাবনাময় জেলা হলেও এটি বরাবরই উপেক্ষিত। যথাযথ পরিকল্পনা নিয়ে এগোলে এই অঞ্চল হয়ে উঠবে দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল। নোয়াখালী জেলার দক্ষিণে ক্রমান্বয়ে বড় হচ্ছে। নতুন নতুন চর জেগে উঠছে। আয়তন বৃদ্ধি পাচ্ছে বৃহত্তর নোয়াখালী। কিন্তু এই নতুন জায়গা চর গুলোকে নিয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহন না করলে সেটির সুফল নোয়াখালীবাসী পাবে না, তেমনি দেশেরও অবহেলায় পড়ে থাকবে ভূমি।

আমাদের নোয়াখালী জেলায় আছে ১২ কিলোমিটার দৈর্ঘ্য সমুদ্র সৈকত। পরিকল্পনার অভাবে পর্যটকদের কাছে এর আকর্ষণ হারাচ্ছে। অথচ কক্সবাজারের পর এই অঞ্চলের সমুদ্র সৈকত হয়ে ওঠতে পারে নতুন পর্যটন এলাকা। তাছাড়া এই অঞ্চলে সমুদ্র বন্দর নির্মাণ করার যথেষ্ট সুযোগ রয়েছে।

বিমান বন্দর নির্মাণ করার জন্য জমি বন্দোবস্ত করলেও কোনো এক অজানা কারনে এর কাজ বন্ধ রয়েছে দীর্ঘ কয়েক বছর ধরে। অথচ এই এলাকার বেশীর ভাগ মানুষ প্রবাসী। এই বিমান বন্দর নির্মাণ করলে তা বিমান মন্ত্রণালয়ের আয়ের উৎস হবে।

আমাদের আছে রেল জংশন করার জন্য রেলওয়ে ভূমি। এই ভূমিকে পরিকল্পিত ভাবে রেলের উন্নয়নে কাজে লাগালে রেলের উন্নয়নের পাশাপাশি এই অঞ্চলের সাথে ঢাকা, চট্টগ্রাম সহ দেশের অন্যান্য অঞ্চলের সাথে যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটবে।

আমাদের এখানে শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন প্রশাসনিক অবকাঠামো করার মত অব্যবহৃত সরকারী ভূমি আছে। এই ভূমিগুলোর অপরিকল্পিত ব্যবহারের ফলে তা ধীরে ধীরে ভূমিদস্যুদের দখলে চলে যাচ্ছে।

নোয়াখালীর উপর দিয়ে খুব সহজেই দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলার (বরিশাল ও খুলনা বিভাগ) সাথে চট্টগ্রাম সহ দেশের পূর্বাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠছে। এতে চট্টগ্রাম বন্দর হতে খালাস হওয়া পণ্য অতি দ্রুত দেশের দক্ষিণ পশ্চিমসহ বিভিন্ন অঞ্চলে পৌঁছানো সম্ভব।

বৃহত্তর নোয়াখালীয় শিল্পনগরী গড়ে তোলার মত ব্যক্তিবর্গ আছেন। বিনিয়োগ করার জন্য অনেক প্রবাসী মুখিয়ে রয়েছে। দরকার সরকারের নির্দিষ্ট পরিকল্পনা ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে সুযোগ সুবিধা বৃদ্ধি করা।

সম্পর্কে Mizan Rahman

নোয়াখালী আমাকে কি দিয়েছে সেটা চিন্তা করি না, নোয়াখালীকে আমি কি দিতে পারবো তাই চিন্তা করি।

Check Also

নোয়াখালী পেইজের উদ্যোগে ফলদ বৃক্ষ রোপণ কর্মসূচি পালিত

সবুজে ঘেরা আমাদের বাংলাদেশ ভরে উঠুক কানায় কানায় এই প্রত্যাশায় বৃহত্তর নোয়াখালীর সর্ববৃহৎ অনলাইন এক্টিভিস্ট …

Leave a Reply