হোম পৃষ্ঠা / ইতিহাস / আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস

আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস

নয়মাস মুক্তিযুদ্ধে দেশ স্বাধীন হওয়ার পর উনিশশত বাহাত্তর সালের এই দিনে লন্ডন দিল্লী হয়ে দেশে ফিরে আসেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।বাঙালিকে পরাধীনতার শিকল থেকে মুক্ত করে একটি স্বাধীনদেশ এনে দেওয়ার লড়াইয়ে এ মহানায়কের দেশে ফেরা একটি অনন্যক্ষন।দিবসটি উৎযাপনে নানা কর্মসূচি পালন করেছে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংঘটন।দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্রী পৃথক বানী দিয়েছেন।
পাকিস্তানের কারাগার থেকে মুক্তি লাভের পর লন্ডন ও দিল্লী হয়ে দশই জানুয়ারী দুপুর একটা একচল্লিশ মিনিটে স্বাধীন দেশের মাটিতে পা রাখেন তিনি।
এদিন রাজধানীর তেজগাও এর বিমানবন্দর থেকে ধানমন্ডি বত্রিশ নাম্বার বঙ্গবন্ধুর বাড়ি পর্যন্ত ছিল মানুষের ঢল।জয় বাংলা,জয় বঙ্গবন্ধু,তুমি কে,আমি কে,বাঙালি বাঙালি,তোমার আমার ঠিকানা ,পদ্ধা মেঘনা যমুনা এসব স্লোগানে প্রকম্পিত হয় রাজধানী।স্বাধীন দেশে পা রেখে বঙ্গবন্ধু আবেগে আপ্লুতো হয়ে পড়েন।তার চোখে ছিল পানি।
জননন্দিত শেখ মুজিবুর রহমান সোহরার্দী উদ্যানে এক সমাবেশে বলেন,যে মাটিকে আমি এত ভালবাসি,যে মানুষকে আমি এত ভালবাসি,আমি জানতামনা সে মাটিতে আমি আবার যেতে পারবো কিনা।আজ আমি আমার বাংলায় ফিরে এসেছি,বাংলার ভাইদের কাছে,বোনদের কাছে,মায়েদের কাছে।বাংলা আজ স্বাধীন,বাংলাদেশ আজ স্বাধীন।

ছবিঃসংগৃহীত।

সম্পর্কে Abu Bakar

আমি মানুষ,আমি মুসলমান,আমি বাঙ্গালি,আমি নোয়াখাইল্লা।

Check Also

আত্বহত্যা থেকে মনিকার বেঁচে যাওয়ার গল্প

ইলিয়াছ হিমেল :- মনিকা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে সবে এক বছর হলো।কুয়েত-মৈত্রী হলে থাকে। এখন …

Leave a Reply