হোম পৃষ্ঠা / সংবাদ / নোয়াখালীতে একটা বিমান বন্দর নির্মাণের কথা সংসদে ৭১ বিধিতে উত্থাপন করলে সমস্যা কোথায়?

নোয়াখালীতে একটা বিমান বন্দর নির্মাণের কথা সংসদে ৭১ বিধিতে উত্থাপন করলে সমস্যা কোথায়?

আন্তর্জাতিক বিমান বন্দর না হোক, নোয়াখালীতে অন্তত সৈয়দপুর বিমান বন্দরের মত একটি অভ্যন্তরীণ বিমান বন্দর চালু করা জরুরি। নোয়াখালী এমনিতে একটি সমৃদ্ধ এলাকা। এর রয়েছে প্রচুর প্রবাসী জনগোষ্ঠি। এই বিশাল জনগোষ্ঠির কারণে এই অঞ্চলের দ্রারিদ্রতার হারও কম। ফলে এই এলাকার মানুষ সব সময়ই শৌখিন। অভ্যন্তরীন বিমান বন্দর এই অঞ্চলের জন্য আর্শিবাদ স্বরূপ হয়ে কাজ করবে।

নোয়াখালীর স্বনাম্যধন্য ব্যবসায়ীরা এই এলাকার উন্নয়নে আরো বেশী কাজ করবে, আরো বেশী এলাকামুখি হবে যদি তারা সহজে ও দ্রুত সময়ে যাতায়াত করতে পারে। ফলে তারা এই অঞ্চলের অব্যবহারিত স্থানগুলোতে শিল্পায়ন করতে চেষ্টা করবে। তাছাড়া স্বর্ণদ্বীপে সেনাবাহিনীর বিভিন্ন উন্নয়নমুখি প্রকল্প গ্রহণের ফলে এই সব দ্বীপ এলাকায় বিদেশী বিনিয়োগও বৃদ্ধি পাবে। তবে তার জন্য চাই ঢাকা-চট্টগ্রামের সাথে দ্রুত যোগাযোগের ব্যবস্থা যেটা একটি অভ্যন্তরীণ বিমান বন্দর নির্মাণের মাধ্যমে সম্ভব।

নোয়াখালী তে বিমান বন্দর হলে এ অঞ্চলের ব্যবসা- বাণিজ্য, শিক্ষা-দীক্ষায় ব্যাপক উন্নতি সাধিত হতো। অনেক বড় বড় ইন্ডাস্ট্রি স্থাপন হবে নোয়াখালীতে। শুধু হেলিপ্যাড দিয়ে এই উন্নয়ন সম্ভব নয়, রানওয়ের জন্য ২০০-৩০০ বিঘা জায়গা লাগবে।

নোয়াখালীর বিশাল একটা জনগোষ্ঠী প্রবাসে থাকে। ফলে প্রতিনিয়তই তাদের দেশ-বিদেশে ভ্রমন করতে হয়। শাহাজালাল বিমান বন্দরে নেমে নোয়াখালী পর্যন্ত আসতে তাদের অনেক দখল সহ্য করতে হয়। দীর্ঘ ভ্রমন শেষে দেশে এসে সেখান থেকে আবার দীর্ঘ সময় ও যানজট পেরিয়ে বাড়ি পর্যন্ত পৌঁছানো তাদের কাছে আরেক যুদ্ধ।অথচ অভ্যন্তরীন বিমান বন্দর এদের এই কষ্ট লাগব করবে নিমেশেই। নোয়াখালীর লক্ষ লক্ষ মানুষ প্রবাসে থেকে এই দেশকে কোটি কোটি ডলার পাঠিয়ে রিজার্ভ ফান্ড ভারি করছে কিন্তু নিজ দেশে নিরাপদে বাড়ী ঘরে পৌঁছতে পারছেনা, বড়ই আফসোস লাগে।

একটা প্রাচীন জেলায় এখনো একটা বিমান বন্দর নাই! আমাদের নেতারা সাহস নিয়ে প্রধানমন্ত্রী কে গিয়ে বলতে পারেনা! আমাদের নোয়াখালীর প্রভাবশালী মন্ত্রী ওবায়দুল কাদের মহোদয় আর বিমান মন্ত্রী শাহজাহান কামাল মহোদয় চাইলে এই বিমান বন্দর নির্মাণ অসম্ভব না। নোয়াখালীতে একটা বিমান বন্দর নির্মাণের কথা সংসদে ৭১ বিধিতে উত্থাপন করলে সমস্যা কোথায় বুঝিনা??

সম্পর্কে Mizan Rahman

নোয়াখালী আমাকে কি দিয়েছে সেটা চিন্তা করি না, নোয়াখালীকে আমি কি দিতে পারবো তাই চিন্তা করি।

Check Also

নোয়াখালীর মাঠে নেমেছে বিডি ক্লিন

এইবার মাঠে নেমেছে বিডি ক্লিন নোয়াখালীর কিছু তরুন তরুনি। পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের জন্য অন্যান্য …

Leave a Reply